ACI ২০১৯ সালে কেন অনেক লোকসান করেছিল | কোম্পানির ভবিষ্যত কি

ACI ২০১৯ সালে কেন অনেক লোকসান করেছিল | কোম্পানির ভবিষ্যত কি?

এসিআই দেশের স্বনামধন্য গ্রুপগুলোর একটি এবং এসিআই কোম্পানি এবং তার সাবসিডিয়ারি কোম্পানিগুলোর গ্রহনযোগ্যতাও দেশের ভোক্তা সাধারনের কাছে ব্যাপক। তার পরেও ২০১৮ সাল থেকে কোম্পানির আয় এবং শেয়ারের দামে ব্যাপক পতন হওয়া শুরু করে। ২০১৯ এবং ২০২০ সালে এসে কোম্পানি ব্যাপক লোকসানে পড়ে যায় এবং শেয়ারের দাম যেখানে ২০১৭ সালে ৫০০ টাকার উপর ছিল সেইখানে ২০২০ সালে এসে দাম ২০০ টাকারও নিচে চলে আসে। এই আর্টিকেলে আমরা বুঝার চেষ্টা করব, কেন ২০১৯ সালে এসিআই ৭৪ কোটি টাকার বেশি লোকসান করল এবং শেয়ার প্রতি লোকসান -১৪.৮৭ টাকা হল। প্রথমেই আমরা বিশ্লেষন করব কোম্পানিটির সব থেকে বড় লাভ বা লোকসান কোন কোম্পানির থেকে আসতেছে এবং কেন আসতেছে।        

২০১৯ সালে এসিআই এবং এসিআই এর মালিকানাধীন সাবসিডিয়ারি কোম্পানিগুলোর লাভ-লোকসানঃ  

২০১৯ সালের আর্থিক বিবরনী পর্যালোচনা করলে আমরা দেখব যে, কোম্পানিটি নিজে ব্যবসা করার পাশাপাশি তার ১৪ টি সাবসিডিয়ারি কোম্পানি আছে। এছাড়াও কোম্পানিটির এসোসিয়েট কোম্পানি এবং জয়েন্ট ভেঞ্চার প্রজেক্ট আছে। যেহেতু এসিআই কোম্পানি এবং তার সাবসিডিয়ারি কোম্পানিগুলোর লাভ বা লোকসানের প্রভাব কোম্পানিটির সমন্বিত আয়ে অনেক বেশি পড়ে তাই এসিআই এবং তার সাবসিডিয়ারি কোম্পানিগুলোর উপরই এই আর্টিকেলে বেশি দৃষ্টি দেওয়া হবে। প্রথমেই আসা যাক এসিআই কোম্পানি এবং তার সাবসিডিয়ারি কোম্পানির গুলো ২০১৯ সালে কত টাকা লাভ বা লোকসান করেছে এবং তার কত পারসেন্ট মালিকানা এসিআই এর হাতে আছে সেই ব্যাপারে।   


এখানে উল্লেখ্য যেঃ  

১। এসিআই কোম্পানিটির সব থেকে বেশি লোকসান আসে ACI Logistics Limited কোম্পানি থেকে যেই কোম্পানিটি ভোক্তাদের কাছে ‘স্বপ্ন সুপার শপ’ নামে পরিচিত। ACI Logistics Limited ২০১৯ সালে ১৫৭ কোটি টাকার বেশি লোকসান করেছে আর এসিআই এর হাতে ACI Logistics Limited এর ৭৬% শেয়ার আছে। স্বাভাবিকভাবেই এসিআই কোম্পানিটি সমন্বিত ভাবে লোকসান হওয়ার পেছনে ACI Logistics Limited এর একটি বড় ভূমিকা ছিল।   

২। এসিআই এর সাবসিডিয়ারি কোম্পানিগুলোর ভিতরে দ্বিতীয় সর্বোচ্চ লোকসানি কোম্পানি হচ্ছে ACI HealthCare Limited। এই কোম্পানিটি ২০১৯ সালে প্রায় ৩৫ কোটি টাকা লোকসান করেছে এবং এই কোম্পানিটির ৯২.৯৪% শেয়ার এসিআই হোল্ড করে। এখানে বলে রাখা ভাল হবে যে, ACI HealthCare Limited এসিআই এর একটি নতুন প্রোজেক্ট যেখানে কোম্পানি বিপুল পরিমান অর্থ বিনিয়োগ করেছে। ACI HealthCare Limited এর মুল লক্ষ রপ্তানি করা। যেহেতু প্রোজেক্টটি নতুন এবং মুলত কোম্পানিটি ২০১৯ সালে রপ্তানি শুরু করে, যার ফলে এখনও কোম্পানিটি তার পুরো ক্যাপাসিটির ব্যবহার করতে পারেনি।   

৩। এসিআই এর সব থেকে বেশি মুনাফা আসে প্যারেন্ট কোম্পানি ACI Limited এবং সাবসিডিয়ারি কোম্পানি ACI Motors Limited থেকে। ACI Limited ২০১৯ সালে প্রায় ৫৫ কোটি টাকা মুনাফা করে। ACI Motors Limited ২০১৯ সালে প্রায় ৭৯ কোটি টাকা মুনাফা করে আর কোম্পানিটির ৬৭.৫% মালিকানা এসিআই এর হাতে থাকার কারনে এসিআই এর সমন্বিত আর্থিক বিবিরনীতে একটি বড় আয় যোগ হয়। 

৪। বর্তমানে এসিআই লিমিটেডের সব থেলে চলমান পণ্য (ব্র্যান্ড) হচ্ছে Salvon এবং Haxisol

৫। ACI Motors এর প্রধান পণ্য হচ্ছে কৃষি যানবাহন এবং যন্ত্রাপাতি।  

৬। এসিআই এর লোকসানের অন্যতম প্রধান কারন সুদ জনিত ব্যয়। 

Consolidated Income Statement of ACI Limited (3rd Quarter, 2020):   

      

Income Statement (3rd Quarter, 2020) থেকে উল্লেখ্য যেঃ  

১। এসিআই এর বিক্রির প্রবৃদ্ধি খুবই ভাল। তার মানে, এসিআই এর পন্য যথেষ্ট বিক্রি হচ্ছে এবং বিক্রি দিন দিন বাড়ছে।  

২। এসিআই এর লোকসান বাড়ার পেছনে বড় ভুমিকা রাখছে সুদ জনিত ব্যয়।

৩। সুদ জনিত ব্যয় বাড়ার পরেও কোম্পানির লোকসান 3rd Quarter (January - March) এ এসে কমেছে।

৪। কোভিড-১৯ এর কারনে কোম্পানির কিছু পন্য বিক্রি অনেক বেরেছে। তবে মার্চ, ২০২০ পর্যন্ত কোম্পানির আয় ব্যয়ের বিবরনীতে তার প্রভাব পুরোটা পরেনি। কারন সাধারন ছুটি ঘোষনা হয় মার্চ মাসের শেষের দিকে। পুরো বিক্রির প্রভাবটা এপ্রিল, ২০২০ - জুন, ২০২০ এ এসে পাওয়া যাবে।     

৫। এপ্রিল ১, ২০২০ থেকে ঋণে সুদের হার ৯% নির্ধারিত হয়েছে। এসিআই এর বিপুল পরিমান ঋণ রয়েছে। জানুয়ারি থেকে মার্চ মাসের আর্থিক বিবরনীতে ঋণে সুদের হার কমানোর প্রভাব আসে নি। যেটি হয়ত এপ্রিল, ২০২০ - জুন, ২০২০ এ এসে পাওয়া যাবে। এতে সুদ জনিত ব্যয় কমে আসবে।  

সরকার এবং বাংলাদেশ ব্যাংক থেকে ঘোষিত প্রণোদনাঃ  

১। নতুন ঋণ নিলে সরকার ৫% সুদ ভর্তুকি হিসাবে দিবে এবং ৪% সুদ কোম্পানিকে পরিশোধ করতে হবে। এসিআই এর অনেক ঋণ আছে এবং অনেক সুদের ব্যয় বহন করতে হয়। এই প্রণোদনা থেকে ঋণ নিয়ে তার সদ্ব্যবহার করতে পারলে কোম্পানির সুদের ব্যয় অনেকটাই কমানো সম্ভব

২। ঋণ গ্রহীতারা সেপ্টেম্বর পর্যন্ত ঋণের টাকা পরিশোধ না করলেও তাদের ঋণ খেলাপি ঘোষণা করা হবে না। এতে করে এসিআই চাইলে ঋণের টাকা সেপ্টেম্বরের পরে পরিশোধ করার মত সুযোগ নিতে পারে। এতে করে ক্যাশ-ফ্লো এর দিক থেকে কোম্পানি অনেকটাই সস্থিতে থাকবে।        

বাজেটে গৃহীত সিদ্ধান্ত যা এসিআই এর জন্য ইতিবাচকঃ 

১। এসিআই এর ১৪ টা সাবসিডিয়ারি কোম্পানির ভিতর ১৩ টা কোম্পানিই শেয়ার বাজারে তালিকাভুক্ত নয়। এই ১৩ টা কোম্পানির ভিতর ৫ টা কোম্পানি ২০১৯ সালে মুনাফা করেছে। শেয়ার বাজারে তালিকাভুক্ত নয় এমন কোম্পানির করহার ৩৫% থেকে ৩২.৫% করার ফলে এসিআই এর যেই ৫ টা সাবসিডিয়ারি কোম্পানি মুনাফার মুখ দেখে তাদের আয় আরও বাড়ার সম্ভাবনা দেখা দিবে যার ইতিবাচক প্রভাব এসিআই এর আর্থিক বিবরনীতে পড়বে বলেও আশা করা যায়।

২। এসিআই হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন করে এবং এসিআই এর হ্যান্ড স্যানিটাইজারের চাহিদাও বাজারে অনেক বেশি। হ্যান্ড স্যানিটাইজারের কাঁচামাল আমদানির উপর সব ধরনের শুল্ককর মওকুফ করার ফলে এই পন্য থেকে আয়ের পরিমান আরও বেড়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হবে।



৩। যেই সমস্ত কোম্পানি কৃষি যানবাহন তৈরি করে, তারা কৃষি যন্ত্রপাতিতে ভ্যাট এবং শুল্ক হ্রাস করার ফলে লাভবান হবে ACI Motors Limited (Subsidiary of ACI) প্রধানত কৃষি যানবাহন তৈরি করে থাকে ফলে এসিআই এই ভ্যাট এবং শুল্ক হ্রাস থেকে লাভবান হতে পারে

এসিআই এর শেয়ারের দামের চার্টের অবস্থানঃ


১। কোম্পানির আয় কমে যাওয়া এবং লোকসানে পড়ে যাওয়ার কারনে, ২০১৭ সালের শেষের দিক থেকে এসিআই এর শেয়ারের দরপতন অব্যাহত ভাবে হতে থাকে। তবে ২০২০ সালে এসে শেয়ারের দরপতন থামে এবং একটা নির্দিষ্ট সীমার ভিতর শেয়ারের দামটা থেকেছে।

২। এই শেয়ারটা ফ্লোর ফাইস চালু হওয়ার পড়ে, সেই অল্প কয়েকটি কোম্পানির শেয়ার গুলোর একটি, যেটি ফ্লোর প্রাইসের উপরে অব্যাহত ভাবে লেনদেন হয়েছে।  

৩। টেকনিকাল ইন্ডিকেটর (Moving Average, MACD, RSI, Volume etc.) গুলো ইতিবাচক ধারায় আছে।

সমাপনী বক্তব্যঃ

১। ACI Logistics Limited (স্বপ্ন সুপার শপ) এর বিক্রি কোভিড-১৯ এর কারনে বেড়েছে। মানুষ বাজারে যাওয়া কমিয়ে দিয়ে সুপার শপ এবং হোম ডেলিভারির দিকে ঝুকছে। এবং স্বপ্নের হোম ডেলিভারি সার্ভিসও আছে। 

২। এসিআই এর হ্যান্ড স্যানিটাইজার এবং জীবাণু নাশক (Savlon & Hexisol Antiseptic, Hand Sanitizer etc.) বিক্রি অনেক বেড়ে গেছে।   

৩। ACI Motors Limited এর বিক্রি বাড়ার সম্ভাবনা তৈরি হয়েছে যেহেতু আগামী বছরে সরকার কৃষিকে অনেক বেশি অগ্রাধিকার দিচ্ছে। কৃষিকে অগ্রাধিকার দেওয়া মানে কৃষি যানবাহন এবং যন্ত্রপাতি গুলোও বেশি বিক্রি হওয়ার সম্ভাবনা তৈরি হওয়া। আর তার সাথে কৃষি যন্ত্রপাতিতে ভ্যাট এবং শুল্ক হ্রাস আরও ইতিবাচক প্রভাব ফেলবে।

৪। এসিআই এর সুদের বোঝা অনেকটাই কমে আসবে যেহেতু এপ্রিল ১, ২০২০ থেকে ঋণের উপর সর্বোচ্চ ৯% সুদ নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। তার ভিতর সরকারি প্রণোদনা থেকে ঋণ নিয়ে পুরনো ঋণের সুদ পরিশোধ করতে পারলে সুদের ব্যয় ৪% এ নামিয়ে আনা সম্ভব।

৫। ACI HealthCare Limited একটি সম্ভাবনাময় প্রোজেক্ট এবং এখানে এসিআই অনেক বিনিয়োগ করেছে। এখানে মূল লক্ষ রপ্তানি করা। যেহেতু প্রোজেক্টটি এখনও অনেকটাই নতুন তাই এখান থেকে পরবর্তী বছর  গুলোতে কোম্পানি লাভবান হওয়ার সুযোগ রয়েছে।  

৬। টেকনিকাল (চার্ট) এনালাইসিসের দিক থেকেও কোম্পানিটির অবস্থান ভাল।  

পরিশেষে বলা যায়, অনেক বিনিয়োগকারী যা্রা এই কোম্পানির শেয়ারে বিনিয়োগ করে অনেকটাই হতাশার ভিতর আছেন গত ২ বছর ধরে, তাদের হতাশা হয়ত কিছুটা হলে কমে আশার মত পরিস্থিতি তৈরি হয়েছে। কোম্পানির ম্যানেজমেন্ট যদি এই পরিস্থিতিতে তাদের সেরাটা দিয়ে কাজ করে আবার কোম্পানিকে লাভের মুখ দেখতে পারে বা অন্তত লোকসান অনেকটাই কমিয়ে আনতে পারে তাহলে হয়ত, বিনিয়োগকারীদের অনেকেই তাদের পুজি ফিরে পেতে পারে।  

NOTE: This article does not reflect any buy or sell recommendation. This article is written only for study purpose.

#ACI #Fundamental #Condition #Profit #Loss #Future Prospect #2019 #2020 #Analysis #Technical #Chart #DSE #DSEBD

Written By: Md. Shihab Alam Khan (মোঃ শিহাব আলম খান)

Youtube Channel Link: https://www.youtube.com/financeschool      

Facebook Page Link: https://www.facebook.com/fsclbd    

Facebook Profile Link: https://www.facebook.com/Shihab.Alam.Khan

Post a Comment

2 Comments